রবিবার | ১৭ অক্টোবর, ২০২১

কাল থেকে পাঠদানে প্রস্তুত রাঙামাটির বিয়াম ল্যাবরেটরি স্কুল

প্রকাশঃ ১১ সেপ্টেম্বর, ২০২১ ০৬:৪৩:১১ | আপডেটঃ ১৬ অক্টোবর, ২০২১ ০৮:২১:৪৭  |  ২৭৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। "আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি" প্রাত্যহিক সমাবেশে শিশু শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের মোহনীয় সুরে এখন ই হয়তো মেতে উঠবে না বিদ্যালয় প্রাঙ্গন। তবু আশার কথা হচ্ছে অবশেষে সরকারি সিদ্ধান্তে স্কুল গুলো খুলতে যাচ্ছে আগামীকাল রোববার থেকে।

বিয়াম ল্যাবরেটরি স্কুল,  রাঙামাটি কর্তৃপক্ষ সরকারি এ সিদ্ধান্ত ও নির্দেশনা কার্যকর করতে সম্পূর্ণ প্রস্তুত। স্বাস্থ্যবিধি মেনে প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন এবং পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিন চলবে বলে জানান তাঁরা। এছাড়া নির্দেশনা অনুসারে প্রাক-প্রাথমিকের ক্লাস এ পর্যায়ে আরম্ভ হবে না। সেক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, পূর্বের ন্যায়  প্রাক-প্রাথমিকের সব ক্লাস ই অনলাইনে চালু থাকবে।
অন্যান্য ক্লাসের অনলাইন ক্লাস কি তবে বন্ধ হয়ে যাচ্ছে? এমন প্রশ্নের জবাবে কর্তৃপক্ষ জানান, গুগল ক্লাসরুম এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ায় খোলা ক্লাসের গ্রুপ সমূহ বন্ধ হবে না। এতে পূর্বের ন্যায় রুটিন অনুসারে ক্লাস চলবে না। তবে শিক্ষক শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইন ক্লাসরুম এবং অনলাইন ক্লাসের সোশ্যাল মিডিয়ায় গ্রুপ সমূহ বন্ধ হবে না ফলে সপ্তাহের বাকী দিন গুলোতেও শিক্ষার্থীদের সাথে শিক্ষকের অব্যাহত যোগাযোগের সুফল শিক্ষার্থীরা পাবে। পাঠক্রমের বিভিন্ন সমস্যার সমাধানে সপ্তাহের বাকী দিন গুলোতেও অনলাইনে সচল ক্লাসরুম এবং গ্রুপ গুলো ভূমিকা রাখবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ক্লাস আরম্ভের পূর্বে স্বাস্থ্যবিধি ও ক্লাস কার্যক্রম পদ্ধতি বিস্তারিত ব্রিফিং এর মাধ্যমে জানানো হয়।
এছাড়াও মন্ত্রণালয়ের নির্দেশনানুসারে, একটি প্রাথমিক চিকিৎসা কক্ষ, পর্যাপ্ত হাত ধোয়ার ব্যবস্থা, স্যানিটাইজার, মাস্ক, অক্সিমিটার, থার্মাল স্ক্যানার প্রভৃতি সহ প্রস্তুত শিক্ষকদের বিশেষ টীম।

প্রস্তুতি সম্পন্ন হয়েছে বিদ্যালয়ের একাডেমিক ভবন ও দাপ্তরিক ভবনের ও। পরিস্কার পরিচ্ছন্নতা ছাড়াও দীর্ঘদিন অব্যবহৃত শ্রেণিকক্ষের চেয়ার, টেবিল, হোয়াইট বোর্ড, লাইট, ফ্যান সব কিছুই ব্যবহারোপযোগী করে শিক্ষার্থীদের মধ্যে পর্যাপ্ত এবং নির্দেশিত দূরত্ব বজায় রেখে আসন বিন্যাস করা হয়েছে। ইতোপূর্বে চূড়ান্ত পরীক্ষার জন্য সিলেবাস প্রণয়ন করে তা শিক্ষার্থীদের প্রদান করা হয়েছে। 


উল্লেখ্য, ১৭ মার্চ, ২০২০খ্রিস্টাব্দে করোনার মহামারীতে স্কুল গুলো বন্ধ হয়ে যাওয়ার পর পর ই বিয়াম ল্যাবরেটরি স্কুল, রাঙামাটি তাঁদের অনলাইন শ্রেণি কার্যক্রম চালু করে অদ্যাবদি তা রুটিন অনুসারে পরিচালনা  এবং পাঠ্যক্রমিক পরীক্ষাও সম্পন্ন করে এসেছে। সীমিত পরিসরে হলেও শ্রেণি কার্যক্রম শুরু হতে যাচ্ছে বিধায় সংশ্লিষ্ট সকলের মধ্যে কর্ম চাঞ্চল্য দেখা যায়।

উপাধ্যক্ষ পারভেজুল ইসলাম জানান, আমরা ইতোমধ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা সহ  শ্রেণি কার্যক্রমের জন্য প্রণয়নকৃত রুটিন শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিয়েছি। বিদ্যালয়ের প্রাণ হচ্ছে শিক্ষার্থী; তাদের জন্য সর্বোচ্চ সচেতনতা সহ মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে স্বাস্থ্য সুরক্ষার সকল ব্যবস্থা নিশ্চিত করে বিয়াম ল্যাবরেটরি স্কুল,  রাঙামাটি প্রস্তুত আছে শিক্ষার্থীদের বরণ করতে।

শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions