শনিবার | ২৮ নভেম্বর, ২০২০
বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে

বৌদ্ধ ধর্মালম্বীদের ফানুসবাতি উড়ানো ও মহারথটানা শুরু

প্রকাশঃ ৩১ অক্টোবর, ২০২০ ০৯:২৪:৫৭ | আপডেটঃ ২৭ নভেম্বর, ২০২০ ০৬:৩৩:৪১  |  ১৬৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পুর্ণিমা পালন উৎসব, উৎসবকে ঘিরে বইছে পার্বত্য জেলায় আনন্দের বন্যা। বৌদ্ধ,মুসলিম,সনাতন ধর্মালম্বীসহ সকল ক্ষুদ্র নৃগোষ্টিরা এই উৎসবে যোগ দিয়েছে। করোনার কারণে অনুষ্টানে সীমাবদ্ধতা  থাকলে ও অনেক স্থানে লোকসমাগম হয়েছে বেশী আবার কোথাও কোথাও অনুষ্টানে স্বাস্থ্যবিধি মেনে জড়ো হয় পূনার্থীরা।   

শনিবার সন্ধ্যা থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে মোমবাতি প্রজ্জলন,হাজার প্রদীপ জালানো,ফানুসবাতি উড়ানোসহ নানা আয়োজন। প্রতিটি বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা। বৌদ্ধ ধর্মালম্বীরা ধর্মীয় আনুষ্টানিকতায় এই প্রবারণা উৎসবকে পালন করছে ।

উৎসব উপলক্ষে সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজবাড়ীর মাঠ হতে এক বিশাল মনোমুগ্ধকর রথটানা  শুরু হয়। এসময় রথে থাকা বুদ্ধমূর্তিকে পূজারীরা মোমবাতি,ধুপকাঠি জ্বালিয়ে প্রণাম নিবেদেনের পাশাপাশি সু:খ শান্তি লাভের আশায় প্রদান করেন বিভিন্ন পরিমান দানের অর্থ। পরে রথ নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে।

এদিকে প্রবারণা উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধ বিহার ও এলাকা থেকে আকাশে উড়ানো হচ্ছে নানা রংয়ে ও ভিন্ন সাইজের ফানুস বাতি। এসময় অসংখ্য ফানুস বাতির আলোতে আলোকিত হয় রাতের আকাশ। একে একে ফানুস উড়তে উড়তে পাহাড়ের পরিবেশ আরো সুন্দর  হয়ে ওঠে।



বান্দরবান প্রবারণা উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কো কো চিং মারমা জানান,এবারে আমরা সংক্ষিপ্ত পরিসরে আমাদের অনুষ্টান সম্পন্ন করার চেষ্টা করছি ,শুধুমাত্র ধর্মীয় পূজা ও আচার অনুষ্টান এবারের প্রবারণার প্রধান অংশ। সাধারণ সম্পাদক কো কো চিং মারমা ,করোনা এই সময়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্টানে অংশগ্রহণ করার আহবান ও জানান।

রবিবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বির্সজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের এই জাঁকজমক উৎসবের সমাপ্তি ঘটবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions