শনিবার | ২৮ নভেম্বর, ২০২০

রাঙামাটিতে পালিত হচ্ছে প্রবারণা পূর্নিমা

প্রকাশঃ ৩১ অক্টোবর, ২০২০ ০২:২৯:২১ | আপডেটঃ ২৭ নভেম্বর, ২০২০ ০৬:৫১:১৭  |  ১৮৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ শুভ প্রবারণা পূর্ণিমা। পবিত্র দিনটি রাঙামাটির রাজবন বিহারসহ অন্যান্য শাখা বন বিহারগুলোকে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে।

শনিবার সকালে রাঙামাটির রাজবন বিহারে বুদ্ধ পতাকা উত্তোলন, তাবতিংশ স্বর্গ পুজা, বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, বুদ্ধমুর্তি, হাজার প্রদীপসহ নানান দান কার্য সম্পাদন করা হয়। দান কার্য সম্পাদন শেষে শুরু হয় ধর্মসভা।

ধর্মসভায় পুন্যার্থীদের পঞ্চশীল প্রদান করেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। দানকার্য উৎসর্গের সূত্রপাঠ করেন ইন্দ্রগুপ্ত মহাস্থবির।

ধর্মসাভায় রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান, সদস্য নিরূপা দেওয়ান সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। ধর্মসভা শেষে প্রদীপ প্রজ্জলন করা হয়। সন্ধ্যায় আকাশ প্রদীপ প্রজ্জলন করা হবে।

করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৮ মাস পর রাজবন বিহারে এটি ছিল প্রথম ধর্মীয় জমায়েত। অনুষ্ঠানে আসা পুন্যার্থীদের যাদের মাস্ক ছিল না তাদের মাস্ক বিতরণ করে বিহার কর্তৃপক্ষ।

বৌদ্ধ সাধকরা আষাঢ়ী পুর্নিমা তিথি থেকে শুরু করা টানা তিন মাস বর্ষাবাস  এ প্রবারণা পূর্নিমা তিথিতে সমাপ্ত করে ধর্ম প্রচারে বেরিয়ে পড়েন।  প্রবারণা পুর্ণিামার দিন থেকে বৌদ্ধদের দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান। তাই বৌদ্ধদের জন্য  এই পূর্নিমাটি বেশ গুরুত্বপূর্ণ।

এ বছর আশিনী মাসে দুটি পুর্নিমা হওয়ায় অনেকে এর আগের পুর্নিমাটিতে প্রবারণা পুর্নিমা পালন করে। তবে আশিন মাসে এটি শেষ পুর্নিমা হওয়ায় অধিকাংশ এ পর্নিমা তিথিকে প্রবারণা পুর্নিমা পালন করছেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions