শনিবার | ২৮ নভেম্বর, ২০২০

কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয়া দূর্গোৎসবের সমাপ্তি

প্রকাশঃ ২৬ অক্টোবর, ২০২০ ০৩:২৯:২৬ | আপডেটঃ ২৮ নভেম্বর, ২০২০ ০৫:১২:২৯  |  ১০৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে রাঙামাটিতে শেষ হয়েছে সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দূর্গোৎসব। ভক্তকুলকে কাঁদিয়ে মর্ত্যে থেকে প্রস্থান করলেন জগতের দূর্গতি নাশিনী দেবী দূর্গা। করোনা পরিস্থতির কারনে সরকারি সিদ্ধান্ত এবং রাঙামাটি জেলা উদযাপন কমিটির সিদ্বান্ত অনুযায়ী স্ব স্ব মন্দিরে এলাকায় কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জ্জন এর মধ্যদিয়ে মা দুর্গাকে বিদায় জানায় সনাতনীরা।

সোমবার (২৬ অক্টোবর) সকালে প্রতিটি মন্ডপে মন্ডপে বিজয়া দশমীর অঞ্জলী প্রদানের মধ্যদিয়ে মা দুর্গার কাছে বিশ^বাসীর করোনা মুক্তির জন্য প্রার্থনা করেন ভক্তবৃন্দ। বিকালে রাঙামাটি বিভিন্ন মন্দিরে সনাতনী নারীরা সংসারের মঙ্গল কামনায় মায়ের পায়ে সিঁদুর দেন। পরে নারীরা  সিঁদুর খেলায় মেতে উঠে। সকল আনুষ্টানিকতা শেষে সকলে পূস্পাঞ্জলীর মধ্যদিয়ে মাকে বিদায় জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

পরে বেলা শেষে ঢোলের তালে তালে ও ধুপ বাতি জ্বালিয়ে কাপ্তাই হ্রদের বিভিন্ন জায়গায় একে একে প্রতিমা বিসর্জন দেয়া হয়। এ সময় উলু ধ্বনিতে মুখোরিত হয় বিসর্জন এলাকা। আর এর মধ্যদিয়ে শেষ হয় পাঁচ দিন ব্যাপী শারদীয় দূর্গোৎসব। এবার রাঙামাটিতে ৪০টি মন্ডপে দূর্গা পুজা অনুষ্ঠিত হয়।

নবমীতে রাঙামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ ও রাঙামাটি পুলিশ সুপার মোঃ আলমগীর কবির রাঙামাটির পূজা মন্ডপগুলো পরিদর্শন করেছেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions