সোমবার | ০৩ অগাস্ট, ২০২০

মুজিব বর্ষ উপলক্ষে পা:চ: উন্নয়ন বোর্ডের উদ্যোগে পাহাড়ে সবুজ পাড়া কর্মসূচির আয়োজন

প্রকাশঃ ১৬ জুলাই, ২০২০ ০৬:২১:২১ | আপডেটঃ ০৩ অগাস্ট, ২০২০ ০৩:১৩:১৩  |  ৪৪৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী উদযাপনের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৯ জুলাই ২০২০খ্রিঃ তারিখ সকাল ১১ টা থেকে ১২ টার মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের ৪৩০০টি পাড়াকেন্দ্র ও ৪টি আবাসিক বিদ্যালয়ের মাধ্যমে একই সাথে একই সময়ে ১লক্ষ ৪০ হাজার পরিবেশ বান্ধব বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে  মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জুম কনফারেন্সের মাধ্যমে মুজিব বর্ষ উপলক্ষে জাম, জ্যাম্বুরা/বাতাবি লেবু, বেল, আমলকি, নিম, হরিতকি, বহেরা, তেঁতুল ও অর্জুন চারা বিতরণ ও বৃক্ষ রোপন কর্মসূচি শুভ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ মেসবাহুল ইসলাম এবং সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান  নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি। এছাড়া ঢাকার অংশে মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিবসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ সংয্ক্তু থাকবেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় ও ইউনিট অফিস এবং পাড়াকেন্দ্রে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান, সদস্যবর্গ, উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ যুক্ত থাকবেন। তিন পার্বত্য জেলার ২৬ উপজেলায় ইন্টারনেট সুবিধা সম্বলিত ৭৮টি পাড়াকেন্দ্রে টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের কর্মকর্তা, মাঠ সংগঠক, পাড়াকর্মী, পিসিএমসি সভাপতি, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী  অফিসারসহ প্রকল্পের সহযোগী সংস্থার কর্মকর্তাগণ সংযুক্ত থাকবেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান প্রধান কার্যালয় থেকে উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন। প্রকল্প পরিচালক,  SSS CHTকর্তৃক শুরুতে ২-৩ মিনিট ভিডিও ক্লিপ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মসূচি সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা প্রদান করা হবে। পরবর্তীতে উর্দ্ধতন কর্মকর্তাগণ সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করবেন। মন্ত্রীর অভিপ্রায় অনুসারে মাঠ পর্যায় থেকে উপকারভোগীদের অনুভূতি জানতে চাওয়া হবে এবং সবশেষে মন্ত্রীর বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির উদ্বোধন ঘোষণা করবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী মুজিব বর্ষ উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে। তম্মধ্যে তিন পার্বত্য জেলার ৪৩০০টি  পাড়া, ৪টি আবাসিক বিদ্যালয় ও প্রধান কার্যালয়, ইউনিট অফিসসহ নির্বাচিত অন্যান্য স্থাপনাসমূহে একযোগ ১ লক্ষ ৪০ হাজার বিভিন্ন প্রজাতির সবুজ পাড়া কর্মসূচি বাস্তবায়ন কার্যক্রম অন্যতম।
জনপ্রতিনিধি, প্রথাগত নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের ৪৩০০ পাড়াকর্মী, ৪৩০ জন মাঠ সংগঠক, কিশোরী দল, পিসিএমসি কমিটির সদস্যগণ ও পাড়াবাসী সরাসরি পাড়া পর্যায়ে বৃক্ষরোপনের এ বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করছে।

ইতোমধ্যে বৃক্ষরোপণের সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম সুসম্পন্ন হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ, বন বিভাগ এবং বিএডিসি এর সহায়তায় উপজেলা পর্যায় থেকে শুরু করে পাড়া পর্যায় পর্যন্ত বিভিন্ন ধাপে চারা সংগ্রহ, চারা রোপন ও রক্ষণাবেক্ষণ বিষয়ে অংশীজনদের ওরিয়েন্টশান ও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের সার্বিক তত্ত্বাবধানে ৪৩০০টি পাড়াকেন্দ্র, ৪টি আবাসিক বিদ্যালয় ও নির্বাচিত অন্যান্য স্থাপনাসমূহে বৃক্ষের চারা পৌঁছানো, গর্ত তৈরী, জৈব সার প্রয়োগ ও ঘেরাবেড়া তৈরীর কার্যক্রম সম্পন্ন হয়েছে। আমরা আশাবাদী এই সবুজ পাড়া সৃজন কর্মসূচি পার্বত্য চট্টগ্রামের পরিবেশ-প্রতিবেশ সুরক্ষায় ও জীব বৈচিত্র্য সংরক্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions