সোমবার | ০৬ জুলাই, ২০২০

পিরিয়ড পরিচ্ছন্নতা দিবসে অপরাজিতার অনলাইন সচেতনতা

প্রকাশঃ ২৯ মে, ২০২০ ০৪:৩৩:৫১ | আপডেটঃ ০৫ জুলাই, ২০২০ ০১:৫৮:০২  |  ২৪৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৈশ্বিক করোনা মহামারীর মধ্যে সবকিছু একটি স্থবির অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে তাই বলে কি থেমে আছে Period!

আজ ২৮ মে ““Menstrual Hygiene Day” তথা “পিরিয়ড পরিচ্ছন্নতা দিবস”। অপরাজিতা দিবসটি পালন করছে সচেতনতা বৃদ্ধি করার মাধ্যমে।
আমাদের দেশে মাসিক পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার চিত্র এখনো বেশ ভয়াবহ। হাজার হাজার মেয়ে স্কুলে যেতে চায়না, ড্রপ আউট হয় কেবলমাত্র মাসিক নিয়ে ভীতি, মাসিক বিষয়ে অজ্ঞতা, ট্যাবু এবং সচেতনতার অভাবের কারনে।

অপরাজিতার সহ-সভাপতি তাহমিনা ইয়াছমিন বলেন, "প্রত্যেক ১০ জন নারীর মধ্যে ১ জন নারী Ovarian Cancerএর সম্ভাব্য ঝুঁকিতে আছে বলে হিসেবে ধরা হয়। তাছাড়াও অপুষ্টি, নোংরা, অপরিচ্ছন্ন স্বাস্থ্য ব্যবস্থা থেকে নারীর শরীরে হাজারো রোগ সৃষ্টি হচ্ছে। অথচ মাসিক একটি নারীর মাতৃত্বের প্রথম ও প্রধান ধাপ।"

অপরাজিতার সাধারণ সম্পাদক পলি ত্রিপুরা বলেন, "এই মাসিক পরিচ্ছন্নতা দিবসে আসুন আমরা প্রতিজ্ঞা করি, নিজেরা স্বাস্থ্যবিধি মেনে চলবো এবং যেসব কিশোরীরা মাসিক এর জন্য ড্রপ আউট হয় বা স্কুল মিস করে তাদের সহায়তা করবো।"

প্রতিমাসেই ৩ থেকে ৭ দিন একজন নারীকে মাসিকের মাধ্যমে যেতে হয়। রক্তপাতের এ সময়টাকে “মাসিকের সময়কাল” বলে। সাধারণত মাসিকের স্থায়িত্ব সপ্তাহব্যাপী এবং এটি প্রতি মাসে হয়ে থাকে। এই প্রক্রিয়াটি একজন মেয়েকে তার কৈশোর থেকে নারীত্বের পথে নিয়ে যায়।

আমাদের সমাজে এখনো মাসিক একটি Taboo প্রকাশ্যে এই ব্যাপারে কেউ কথা বলতে চান না, আলোচনা করতে চান না। অথচ, একজন নারীর অহংকার মাসিক।

“আর নয় গোপনীয়তা, এবার লজ্জা বা সংকোচ দূর করে মাসিক নিয়ে সচেতনতা সৃষ্টির এখনই সময়।”

এই করোনা সংকটে আমাদের পরিবারের নারীদের যত্ন নেয়া আমাদের দায়িত্ব। পরিচ্ছন্নতা নিশ্চিত করে মাসিক চলাকালীন সময়ে তাঁদের শরীরের প্রতি বিশেষ নজর দিতে উৎসাহ দিন। It’s Time For Action,, আমাদের মধ্য থেকেই সচেতনতা ছড়িয়ে যাক। অপরাজিতার সাথে আপনিও সামিল হোন, সচেতনতার যুদ্ধে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions