বৃহস্পতিবার | ০৯ এপ্রিল, ২০২০

মহালছড়িতে বিশ্ব শান্তি গীতাযজ্ঞ অনুষ্ঠান ও ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ১৬ ফেব্রুয়ারী, ২০২০ ১১:১৯:৫৯ | আপডেটঃ ০৯ এপ্রিল, ২০২০ ১২:০৯:১১  |  ১৯২

সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)। খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলাস্থ শ্রী শ্রী দক্ষিণা কালী মন্দির প্রাঙ্গনে ১৬ ফেব্রুয়ারী রোববার বিশ্বশান্তি গীতা যজ্ঞ ও এক সনাতন ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


মহালছড়ি গীতা সংঘের আয়োজনে, এলাকার সনাতন ধর্মাবলম্বী জনগনের স্বতস্ফুর্ত অংশগ্রহনে অনুষ্ঠিত ধর্মানুষ্ঠানের প্রথম পর্ব যজ্ঞানুষ্ঠানে সকালে বেদপাঠ ও চন্ডীপাঠান্তে অন্যান্য আচার অনুষ্ঠান শেষে যজ্ঞানুষ্ঠানের শুভ উদ্বোধন করেন আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন সনাতন ধর্মীয় আলোচক সীতাকুন্ডস্থ আন্তজার্তিক শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ “শ্রী মৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ”।

উদ্বোধনী অনুষ্ঠানে যজ্ঞানুষ্ঠান ও গীতা পাঠে অংশ গ্রহন করেন শংকর মঠ ও মিশন হতে আগত শ্রী মৎ স্বামী শেবানন্দ মহারাজ, স্বামী অরুন মহারাজ ও স্বামী সচিন মহারাজ। উক্ত অনুষ্ঠানের অন্যতম গীতা পাঠক ছিলেন শ্রীযুক্ত কিশোর কুমার ত্রিপুরা ও শ্রী যুক্ত রতন ত্রিপুরা। অনুষ্ঠানে শংক মঠ ও মিশন হতে আগত বাদক দলের নেতৃত্ব দেন শ্রী যুক্ত রাজীব আচার্য।


অনুষ্ঠানে উপজেলা এলাকা সহ জেলার অন্যান্য উপজেলা হতে বিপুল ভক্ত, অনুরাগী, এলাকার সনাতনী সম্প্রদায়ের ত্রিপুরা জনগোষ্ঠী এবং সনাতন ধর্মাবলম্বী অগনিত ভক্ত নারী পুরুষ আবাল বৃদ্ধ বনিতার সমাগম হয়। অনুষ্ঠানে আগত সকলকে মহাপ্রসাধ বিতরণ করা হয়।


এরপর দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় সনাতন ধর্মীয় ধর্মালোচনা সভা বা “ ধর্মসভা”। মহালছড়ি উপজেলার সনাতন ধর্মাবলম্বী জনগণের সার্বজনীন কেন্দ্রীয় ধর্মীয় পীঠস্থান মহালছড়ি শ্রী শ্রী দক্ষিণ কালী মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত উক্ত ধর্মালোচনা সভায় প্রধান আলোচক ছিলেন আন্তজার্তিক শংকর মঠ ও মিশনের পঞ্চম আচার্য এবং মঠ ও মিশনে অধ্যক্ষ এবং দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠান মালার প্রধান পুরোহিত পরম পূজ্যপাদ শ্রী মৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ।


উক্ত ধর্মালোচনা সভা ও বিশ্বশান্তি গীতাযজ্ঞ অনুষ্ঠানে জগতে স্রষ্টার সকল সৃষ্টি ও জগতের মঙ্গঁল কামনায় এবং বিশ্বে শান্তির প্রার্থনা জানিয়ে অনুষ্ঠিত গীতা যজ্ঞ শেষে মানুষের মঙ্গঁল আর কল্যানে এবং যুবাদের সৎ চরিত্রবান হয়ে ধর্মীয় অনুশাসন মেনে চলার উপদেশ এবং মানুষে মানুষে সৌভ্রাতৃত্ববোধ বজায় রেখে সমাজ, দেশ ও জাতির এবং প্রত্যেককে নিজ নিজ সংসার জীবনের সুখ শান্তি স্থাপনের উপদেশ দিয়ে বক্তব্যে রাখেন ধর্মীয় আলোচনা সভায় উপস্থিত সকল বক্তরা।


মহালছড়ি শ্রী শ্রী দক্ষিণা কালী মন্দির পরিচালনা পরিষদের সভাপতি, মহালছড়ি ১নং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মহালছড়ি উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি রতন কুমার শীল এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ধর্ম সভায় ধর্মীয় আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন শংকর মঠ ও মিশন হতে আগত শ্রী মৎ স্বামী মুক্তানন্দ গিরি মহারাজ, শ্রী মৎ স্বামী উত্তমানন্দ গিরি মহারাজ, স্বামী রূপকানন্দ ব্রক্ষ্মচারী ও স্বামী রামানন্দ ব্রক্ষ্মচারী। এছাড়াও উক্ত ধর্মসভায় স্থানীয় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা: স্বপন চক্রবর্তি  এবং উক্ত ধর্ম সভায় স্বাগত বক্তব্যে রাখেন ডা: প্রদীপ চৌধুরী।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions