শনিবার | ২৫ জানুয়ারী, ২০২০

বান্দরবানে পার্বত্য নাগরিক পরিষদের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশঃ ১২ ডিসেম্বর, ২০১৯ ০৯:০৮:৪৫ | আপডেটঃ ২৫ জানুয়ারী, ২০২০ ০৪:০৫:১৯  |  ২৬৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত নিপীড়িত সকল মানুষের স্বার্থ রক্ষায় পার্বত্য নাগরিক পরিষদ নামে নতুন একটি সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে।

বৃহস্পতিবার (১২ডিসেম্বর) সকাল ১১ টায় বান্দরবান প্রেসক্লাবের হলরুম মিলনায়তনে সংবাদ সম্মেলন ও বান্দরবান প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন শেষে বান্দরবান বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে নতুন সংগঠন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের ব্যানারে শতাধিক নারী ও পুরুষ এই মানববন্ধনে অংশ নেন, এসময় তাদের হাতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দেখা যায়।

এসময় বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন তারু মিয়ার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বান্দরবান জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক কাজী মুজিবুর রহমান।  

সংবাদ সম্মেলনে বক্তব্যকালে বক্তারা বলেন, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদে বাঙালি কোনো প্রতিনিধি না থাকায় শিক্ষা স্বাস্থ্যসহ সরকারি বিভিন্ন পদে নিয়োগসহ সুযোগ সুবিধা বঞ্চিত হচ্ছে বাঙালিরা। তারা বলেন, ৮০ দশকে চক্রান্তকারীরা পার্বত্য অঞ্চলকে বিচ্ছিন্ন ও বিভীষিকাময় করার জন্য পার্বত্য অঞ্চলে খুন-খারাবি করে আসছিল পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীরা গোষ্ঠীগুলি। এমন অবস্থায় রাষ্ট্রীয় অখন্ডতা বজায় রেখে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা ও দূরদর্শী নেতৃত্বে ৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি হয়। শান্তি চুক্তির শর্ত অনুযায়ী কিছু শান্তি বাহিনীর অল্প অস্ত্রসহ আত্মসমর্পণ করলেও তারা সশস্ত্র সন্ত্রাসীরা তাদের তৎপরতা অব্যাহত রেখেছে, শুধু তাই নয় চাঁদাবাজির টাকায় দিয়ে দিন দিন তাদের অস্ত্রের ভা-ার ভারি হচ্ছে।

বক্তারা লিখিত বক্তব্য পাঠ করে জানান, এই সংবাদ সম্মেলনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে আন্দোলনরত সংগঠনগুলোর মধ্যে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, পার্বত্য সমঅধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য অধিকার ফোরামসহ অন্যান্য সংগঠনগুলোর সকল সাংগঠনিক কার্যক্রম বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সে সাথে পাহাড়ি-বাঙালি সকল সম্প্রদায়ের মানুষকে নিয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ নামে সংগঠনটির নাম ঘোষণা করা হয়। এই মূল সংগঠনের অঙ্গ সংগঠন হিসেবে থাকবে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদ।

সংবাদ সম্মেলন শেষে বান্দরবান প্রেসক্লাবের সামনে এক বিশাল মানববন্ধন আয়োজন করে নব গঠিত এই পার্বত্য নাগরিক পরিষদের নেতৃবৃন্দ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions