মঙ্গলবার | ২৩ এপ্রিল, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের খরা প্রবন উচ্চভূমির জন্য

তুলা চাষে কৃষকদের আগ্রহ সৃষ্টি করতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ২২ মে, ২০১৮ ১০:১৮:৩৯ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ০২:১১:২০  |  ৬৫৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য এলাকার খরা প্রবন উচ্চভুমিতে তুলা চাষ করে পাহাড়কে রক্ষা ও পাহাড়ের অবস্থান সম্মুন্নত রেখে চাষাবাদ করতে  বান্দরবানে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার সকালে তুলা উন্নয়ন বোর্ড ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের আয়োজনে বান্দরবান পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় প্রশিক্ষণে বক্তারা পার্বত্য এলাকার খরা প্রবন উচ্চভুমিতে তুলা চাষ করে পাহাড়কে রক্ষা এবং তুলার সাথে সাথী ফসল হিসেবে ধান ও ভুট্টা চাষ করার আহবান জানান । এসময় বক্তারা বেশি বেশি তুলা চাষ করে দেশের অর্থনৌতিক অবস্থার উন্নয়নে সকলকে একসাথে কাজ করার অনুরোধ করেন।

প্রশিক্ষনে প্রশিক্ষকেরা জানান,বর্তমানে তুলা চাষের সাথে বিভিন্ন সাথী ফসল চাষ করতে পেরে দিন দিন কৃষকেরা তুলা চাষের দিকে ঝুকছে এবং সাথী ফসল বিক্রি করে লাভবান হচ্ছে,আর অন্যদিকে উৎপাদিত তুলা দেশের চাহিদা পুরণের পাশাপাশি বিদেশে রপ্তানি করে ও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে।
এসময় প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এগ্রেরিয়ান রিসার্চ ফাউন্ডেশন (এ আর এফ) এর চেয়ারম্যান প্রফেসর ড.আব্দুল হামিদ। প্রশিক্ষনে এসময় তুলা উন্নয়ন বোর্ডের নিবার্হী পরিচালক ড.মো: ফরিদ উদ্দিন, কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর ক্যাপাসিটি ডেভলপমেন্ট স্পেশালিস্ট মুকুল চন্দ্র রায়, কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর টেকনিক্যাল এডিটর  ড.মহিবুল হাসান, কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর কোঅর্ডিনেটর ড.মোহাম্মদ নুরুল আলম,বান্দরবান পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মার্মা, বান্দরবান তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা আলমগীর হোসেন মৃধাসহ বান্দরবানের বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তা ও তুলা চাষীরা উপস্থিত ছিলেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions