শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

যক্ষ্মা প্রতিরোধে নারী নেত্রীদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৭ নভেম্বর, ২০১৯ ১২:১৮:০২ | আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৪ ০৩:০০:৩২  |  ১০৪৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে যক্ষ্মা রোগ প্রতিরোধে নারী নেত্রীদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বান্দরবানের একটি রেস্টুরেন্টে জেলার বিভিন্ন পর্যায়ের নারী নেত্রীদের নিয়ে  এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান জেলা নাটাবের সাধারণ সম্পাদক এম এ মোমেন চৌধুরীর সভাপতিত্বে এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা। এসময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটাব চট্টগ্রাম জেলার আঞ্চলিক কো-অডিনেটর মোঃ হেলাল খন্দকার, উইম্যান চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির বান্দরবানের প্রেসিডেন্ট লাল সানি লুসাই, জেলা মহিলা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক মেনি প্রু মারমা, বাংলাদেশ মানবাধিকার কমিশন বান্দরবানের সভাপতি নীলিমা আক্তার নীলা, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরী, সেইভ দ্যা চিলড্রেন বান্দরবানের ক্লিনিক্যাল মেনটর ডাঃ সুমথং ¤্রােসহ জেলার বিভিন্ন পর্যায়ের নারী নেত্রীরা।


এসময় সভায় প্রধান অতিথি সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা বলেন, যক্ষ্মা একটি জীবানুঘটিত মারাত্মক সংক্রামক রোগ ,যা মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস নামক অতি সূক্ষè জীবাণুর মাধ্যমে সংক্রমিত হয়। প্রধানত ফুসফুসই যক্ষ্মার জীবাণু দ্বারা আত্রান্ত হয়,এ রকমের যক্ষ্মাকে ফুসফুসের যক্ষ্মা বলে। যক্ষ্মার জীবাণু দেহের অন্য অংশকে ও আক্রান্ত করতে পারে ,এই ধরণের যক্ষ্মাকে ফুসফুস বহির্ভূত যক্ষ্মা বলে। এসময় সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা  আরো বলেন,  দেশে যক্ষ্মা নিয়ন্ত্রণে নাটাব ১৯৪৮ সাল থেকে নিরন্তরভাবে কাজ করে যাচ্ছে। নাটাব যক্ষ্মারোগী শনাক্ত ও প্রয়োজনীয় চিকিৎসার মাধ্যমে তাদের সুস্থ করে তোলার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।

এসময় সভায় বান্দরবান জেলা নাটাবের সাধারণ সম্পাদক এম এ মোমেন চৌধুরী সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বলেন, সামাজিক কুসংস্কার, অজ্ঞতা, অবহেলা, অর্থনৈতিক সংকট ও তথ্যের অভাবে যক্ষ্মা রোগীরা চিকিৎসা কেন্দ্রে সঠিক সময়ে যায় না। তিনি আরো বলেন,চিকিৎসা নিলেও অনেক রোগী নিয়মিত ওষুধ সেবন এবং পূর্ণ সময় ব্যাপি চিকিৎসা গ্রহন করেনা,তাই আমাদের এই যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে সমাজের সচেতন ব্যক্তিদের আরো বিশেষ ভুমিকা রাখতে হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions