মঙ্গলবার | ১২ নভেম্বর, ২০১৯

বান্দরবানে কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ০৭ নভেম্বর, ২০১৯ ০৬:১৬:৩৯ | আপডেটঃ ১২ নভেম্বর, ২০১৯ ০২:৩০:৫৯  |  ১৩৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদরের রোয়াংছড়ি বাস স্টেশন সংলগ্ন  বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের উদ্যোগে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের আয়োজনে যথাযথ ধর্মীয় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে ভোর ৫ টায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় সূত্রপাঠ শুরু হয় এরপরপর সকাল ৬ ঘটিকায় জাতীয় ও ধর্র্মীয় পতাকা উত্তোলন,৭ টায় পূজনিয় ভিক্ষুসংঘের প্রাত:রাশ এবং সকাল ৯ টায় বুদ্ধপূজা-সংঘদান ও ধর্মদেশনা অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অষ্ঠবিংশতি বৌদ্ধ মন্দির ও রত্নপ্রিয় বির্দশন ভাবনা কেন্দ্র টাইগার পাড়ার প্রতিষ্ঠাতা সভাপতি ভদন্ত রতœপ্রিয় মহাথের। এসময় প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন লোহাগাড়া মছদিয়া জ্ঞানবিকাশ বিহারের অধ্যক্ষ ড.দীপংকর থের। এসময় ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের কালাঘাটার আম্রকানন বৌদ্ধ পল্লী গৌতম বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘপ্রিয় মহাস্থবির,সাতকানিয়া লোহাগাড়ার ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত শীলানন্দ মহাস্তবির, সাতকানিয়া লোহাগাড়া ভিক্ষু সমিতির মহাসচিব ভদন্ত রতœানন্দ মহাথের,বান্দরবান পার্বত্য ভিক্ষু পরিষদের মহাসচিব ভদন্ত উ:তেজপ্রিয় থেরসহ বিভিন্ন বৌদ্ধ মন্দির থেকে আগত বৌদ্ধ ভিক্ষুরা।

এদিকে দুপুর ২টায় শুরু হয় অনুষ্টানের ২য় পর্ব। এসময় মঙ্গলাচরণ করেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের আবাসিক ভিক্ষু ভদন্ত রত্নশ্রী ভিক্ষু। অনুষ্ঠানে যুব কমিটির শিল্পীদের দলীয় পরিবশেনায় উদ্বোধনী সংগীত পরিবেশনা হয় আর এরপরই ধর্মসভা অনুষ্ঠিত হয়।

ধর্মসভায় প্রদান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন নিজামপুর বৌদ্ধ সমিতির কার্যকরী সভাপতি এবং প্রতিষ্ঠাতা সম্পাদক ভদন্ত জিনালংকার মহাথের আর এসময় অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মীনি মেহ্লাপ্রু।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পষিদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ,মোজাম্মেল হক বাহাদুর,ক্যসাপ্রু, পৌর মেয়রের সহধর্মীনি কামরুননেছা খানম বেবী, বান্দরবান জেলার প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সীমা দাশ, পৌরসভার মহিলা কাউন্সিলর উজলা তংচঙ্গ্যা,সালেহা বেগম। অনুষ্টানে স্বাগত বক্তব্য প্রদান করেন দানোৎত্তম কঠিন চীবর দান উদযাপন পরিষদের সভাপতি সম্পদ বড়–য়া।

এসময় উপস্থিত থেকে অনুষ্ঠানে অংশ নেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বেসান্ত বড়–য়া, বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির  সাধারণ সম্পাদক প্রজ্ঞাসার বড়–য়া পাপন, বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক জয়দত্ত বড়–যা, দানোৎত্তম কঠিন চীবর দান  উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অসিম বড়–য়া,অর্থ-সম্পাদক নয়ন বড়–য়াসহ প্রমুখ।

সন্ধ্যা ৬ টায় বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা ও প্রদীপ পূজার মধ্য দিয়ে বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের এই কঠিন চীবর দানোৎসবের সফল সমাপ্তি ঘটে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions