বুধবার | ১৬ অক্টোবর, ২০১৯

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলছে বিশ্বকর্মা পূজা

প্রকাশঃ ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪৫:৫৭ | আপডেটঃ ১৬ অক্টোবর, ২০১৯ ০২:৩৬:৫০  |  ১২৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে চলছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা। সকাল থেকে বান্দরবানের কেন্দ্রীয় দুর্গা মন্দির,বালাঘাটা মন্দিরসহ বিভিন্নস্থানে এই পূজা শুরু হয়। পূজা উপলক্ষে সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর দিনব্যাপী চলে পূজা, গীতাপাঠ,আরতি ও প্রসাদ বিতরণসহ নানান আয়োজন।

এদিকে বিশ্বকর্ম পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের মঙ্গল ও শান্তি লাভের আশায় মিলিত হয় বিভিন্ন পূজা মন্ডপে।

ধর্মীয় শাস্ত্রে জানা যায়,বিশ্বকর্মা হলেন একজন হিন্দু দেবতা। ঋগবেদ অনুযায়ী তিনি পরম সত্যের প্রতিরূপ এবং সৃষ্টিশক্তির দেবতা। রামায়ণে একাধিক স্থলে বিশ্বকর্মার উল্লেখ পাওয়া যায়। বিশ্বকর্মা বৈদিক দেবতা, ঋগবেদের ১০ম মলে ৮১ এবং ৮২ সূক্তদ্বয়ে বিশ্বকর্মার উল্লেখ আছে।  ঋগবেদ অনুসারে তিনি সর্বদর্শী এবং সর্বজ্ঞ। তাঁর চক্ষু, মুখমল, বাহু ও পদ সবদিকে পরিব্যাপ্ত। তিনি বাচস্পতি, মনোজব, বদান্য, কল্যাণকর্মা ও বিধাতা অভিধায়ভূষিত। তিনি ধাতা, বিশ্বদ্রষ্টা ও প্রজাপতি।

বিশ্বকর্মা লঙ্কা নগরীর নির্মাতা। তিনি বিশ্বভুবন নির্মাণ করেন। বিষ্ণুর সুদর্শন চক্র, শিব এর ত্রিশূল, কুবের এর অস্ত্র, ইন্দ্রের বজ্র, কার্তিকের শক্তি প্রভৃতি তিনি তৈরি করেছেন। শ্রীক্ষেত্রর প্রসিদ্ধ জগন্নাথ মূর্তিও তিনি নির্মাণ করেছেন। স্বর্ণকার,কর্মকার ,দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য  প্রতিবছরই এই বিশ্বকর্মার পূজা করে থাকেন।

আগামীকাল সকালে পুস্পাঞ্জলী প্রদান শেষে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের এই শ্রী শ্রী বিশ্বকর্ম পূজার।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions