বুধবার | ১৩ নভেম্বর, ২০১৯

ভূমিকম্প সহনীয় দেশ উপহার দিতে সরকার কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান

প্রকাশঃ ০৫ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩৩:০৮ | আপডেটঃ ১২ নভেম্বর, ২০১৯ ০৩:০৪:৩০  |  ৩৪২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ‘ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে সরকার কাজ করছে। তিনি বলেন, ‘ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশ ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। তাই, ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই। এ কার্যক্রম বাস্তবায়নে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা  নেওয়া হয়েছে। আমাদের ভবিষ্যত প্রজন্মকে জাপানের মতো একটি ভূমিকম্প দুর্যোগ সহনীয় দেশ উপহার দিতে সরকার কাজ করছে।
 
বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভূমিকম্প প্রস্তুতি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি করপোরেশন, টাঙ্গাইল পৌরসভা, রাঙামাটি পৌরসভা এবং সুনামগঞ্জ পৌরসভার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান  এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর(এনপিসি)”র প্রতিপাদ্য উপস্থাপনার মাধ্যমে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামাল, রাঙামাটি পৌরসভার মেয়র মো: আকবর হোসেন চৌধুরীসহ উপস্থিত সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়রবৃন্দ, ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, সুইডিশ দূতাবাসের রাষ্ট্রদূত মিজ শার্লোটা সিল্টান, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ক্যাথারটন ডিকসন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো: শাহাদৎ হোসেন,প্রমূখ। এসময় উপস্থিত মেয়রদের সাথে একটি সমঝোতা স্মারক সই হয়।
 
মন্ত্রী বলেন, ভূমিকম্প প্রবণ এলাকায়  সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে জাপান সরকার ও জাইকা আর্থিকসহ সব রকম কারিগরি সহায়তা প্রদান করবে। এই লক্ষ্যে শিগগিরই জাপান সরকার এবং জাইকার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্প ও দূর্যোগ মোকাবেলার অংশ হিসেবে পুরাতন ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। এ জন্য আমাদের দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী আরো বলেন, ‘ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় ২২০ কোটি টাকার উদ্ধার সামগ্রী কেনা হয়েছে এবং আরও ১ হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।’
 
উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions