শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

বান্দরবানে নানা আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

প্রকাশঃ ০৯ অগাস্ট, ২০১৯ ০৭:০৭:০৪ | আপডেটঃ ২৩ মার্চ, ২০২৪ ০৪:৩৭:২০  |  ১৪৯৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি স্থানীয় রাজার মাঠ থেকে শুরু হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অরুণ সারকি টাউন হলে এসে জমায়েত হয়। র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

পরে দিবসটি উপলক্ষ্যে অরুণ সারকি টাউন হলের মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহবায়ক লেলুং খুমী এর সভাপতিত্বে এ সময়ে সভায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন বান্দরবান জেলার সভাপতি ডনাই প্রু নেলী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বন ও ভুমি অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি জুয়াম লিয়ান আমলাই, সমাজকর্মী অং চ মং মার্মা, এ্যাভোকেট উবাথোয়াই মারমা, আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি বান্দরবান জেলার সদস্য সচিব অং জাই উই চাক্সহ বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দরা।
 
আলোচনা সভায় বক্তারা সরকারকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ধারাসমুহ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি  আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জন্য আহ্বান জানান। এসময় বক্তারা শান্তি চুক্তির দ্রুত বাস্তবায়ন, পার্বত্য জেলায় অবৈধ বসবাসকারীদের উচ্ছেদসহ আদিবাসীদের শিক্ষা, ভুমি ও জীবনের অধিকার নিশ্চিত করতে সরকারের প্রতি জোর দাবি জানান। বক্তারা এসময় দ্রুত আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষনার বাস্তবায়নের দাবি ও জানান।

অনুষ্টানে পার্বত্য এলাকায় বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্টির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্টিত হয়। এসময় চাকমা,মারমা,ত্রিপুরা,বমসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্টির সাংস্কৃতিক কর্মীরা নেচে গেয়ে আনন্দ উদযাপনের মধ্য দিয়ে এই আন্তর্জাতিক আদিবাসী দিবসে অংশ নেয়।

 
বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions