বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

রাজ পরিবারের উদ্যোগে নদী পূজা উদযাপন

প্রকাশঃ ২০ এপ্রিল, ২০১৯ ০৬:৫৭:১৬ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০৬:২৭:১১  |  ৯৪৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানের বৌদ্ধ সম্প্রদায় উদযাপন করেছে নদী পূজা। পূজা উপলক্ষে শনিবার সকালে বান্দরবান রাজবাড়ী পরিবারের আয়োজনে রাজবাড়ী প্রাঙ্গন হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানী পাড়া সাংঙ্গু নদীর তীরে গিয়ে সমবেত হয়।

এসময় বর্ণাঢ্য শোভাযাত্রায় বান্দরবানের বোমাং রাজা উ চ প্রু, পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মংক্যচিং চৌধুরৗ,বোমাং হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টি মং প্রু, বোমাং রাজার প্রধান সহকারি অং জাই খেয়াংসহ বৌদ্ধ ধর্মালম্বী নারী ও পুরুষ , রাজপরিবারের সদস্য ও বিভিন্ন মৌজার হেডম্যান ও কারবারীরা অংশ নেয়।

পরে সাংঙ্গু নদীর তীরে বটগাছ ও নদীর পূজা করে বৌদ্ধ ধর্মালম্বী নারী ও পুরুষেরা। এসময় মোমবাতি ও ধুপ জ্বালিয়ে এবং নদীতে ফুল বির্সজন দিয়ে পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বছরে পৃথিবীতে সুখে শান্তিতে বসবাস করার প্রার্থনা করে সকলে।

প্র্রসঙ্গত,প্রতিবছর বৈশাখ মাসে বান্দরবানের রাজ পরিবারের পক্ষ থেকে এই নদী পূজা উদযাপন করা হয়ে থাকে আর এই নদী পূজার মাধ্যমে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরে সুখ শান্তির প্রত্যাশা করে বৌদ্ধ ধর্মালম্বীরা।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions