শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
বান্দরবানের

রাজবিলায় বর্ণাঢ্য আয়োজন মারমাদের সাংগ্রাই উৎসব পালন

প্রকাশঃ ১৭ এপ্রিল, ২০১৯ ১১:৩১:৩৮ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১০:২৮:২০  |  ১৬৫৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানের মারমা সম্প্রদায় পালন করছে নববর্ষ বরনের উৎসব সাংগ্রাই। উৎসব উপলক্ষে বুধবার বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট ও পার্বত্য জেলা পরিষদের আয়োজনে বান্দরবানের রাজবিলা উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজন করা হয় মারমাদের এতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা,পিঠা উৎসব,মৈত্রী পানি বর্ষন ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

মারমাদের এই বর্ষবরনের উৎসবে প্রধান অতিথি হিসাবে ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন,ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,পার্বত্য জেলা পরিষদের সদস্য সিংইয়ং ¤্রাে,লক্ষীপদ দাস,রাজবিলা মৌজার হেডম্যান রুই অং প্রু চৌধুরী,রাজবিলা ইউনিয়ন পরিষদের ক্য অং প্রু মার্মা,রাজবিলা ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডেও মেম্বার মংয়ইনু মার্মা, চেয়ারম্যান সহ রাজবিলা ইউনিয়নের মারমা তরুণ তরুনী ও এলাকাবাসীরা এসময় উপস্থিত ছিলেন।

এসময় অনুষ্ঠানে মারমাদের ঐতিহ্যবাহি খেলা দড়ি টানাটানি, হাড়ি ভাঙ্গা, পিঠা তৈরি, লাঠি পায়ে দৌড়, তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে আরোহন ও ঐতিহ্যবাহী পানি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে মারমা তরুণ তরুনীরা নেছে গেয়ে এই আনন্দ উৎসবে যোগ দেয় এবং মৈত্রী পানি বর্ষনে অংশ নেয় ।
পরে বিভিন্ন লোকজ ও সাংস্কৃতিক পর্বে অংশ নেয়া বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয় ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions