শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
হত্যাকান্ড নিয়ে কোন মন্তব্য করতে চাননি সন্তু লারমা

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক অনুষ্ঠিত

প্রকাশঃ ১৯ মার্চ, ২০১৯ ০৩:৪২:১৬ | আপডেটঃ ১০ এপ্রিল, ২০২৪ ০৫:৫৯:১৬  |  ২১৮৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বর্তমান  পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চতুর্থ বৈঠক রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১১টায় রাঙামাটি সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান (অব:) বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক।

এসময় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা, রাঙামাটি চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়, খাগড়াছড়ির মং সার্কেল চীপ সাচিং প্রু চৌধুরী, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, ভুমি কমিশনের সচিব মোঃ আলী মনসুর ও রেজিষ্টার সাহাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

ঘন্টাব্যাপী পার্বত্য চট্টগ্রাম ভূম বিরোধ নিষ্পত্তি কমিশনের চলমান কার্যক্রম নিয়ে আলোচনা হয়।  বৈঠক শেষে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান (অব:) বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক সাংবাদিকদের সাথে কথা বলেন।


বৈঠক শেষে সাংবাদিকদের পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আনোয়ার উল হক বলেছেন, ভারত প্রত্যাগত শরনার্থী ও আভ্যন্তরীন উদ্ভাস্তদের নিয়ে আলোচনা হয়েছে। আমরা এইগুলো যাচাই-বাছাই করবো। ভূমি কমিশন আইনের বিধিমালা প্রণীত হলে  ভূমি কমিশনের কাজ শুরু করা হবে। বিধিমালা প্রণয়নের জন্য সরকারের কাছে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া রাঙামাটি ও বান্দরবানে দ্রুতই ভূমি কমিশনের দু শাখা অফিস খোলা হবে। শাখা অফিসের জন্য কাজ প্রক্রিয়াধীন।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ভূমি কমিশনের প্রবিধান দ্রুত প্রণয়ন করা হলে কাজ আরো এগিয়ে যাবে। আজকে আমরা পুর্বেকার নির্ধারিত বিষয়ে আলোচনা হয়েছে, আমরা বসেনি কাজ করছি। কমিশনের কাজ  তরান্বিত করতে প্রবিধানমালা প্রনয়ন করতে হবে না হলে না হলে কাজ দ্রুত এগানো যাবে না। এ ছাড়া ভূমি কমিশনকে দ্রুত কার্যকর করতে লোকবলও নিয়োগ দিতে হবে। এটার দায়িত্ব সরকারের। এটা প্রণীত না হওয়া পর্যন্ত আমরা কাজ এগিয়ে নিতে পারব না।

সাম্প্রতিক হত্যাকান্ডের বিষয় জানতে চাইলে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা  কথা বলতে রাজি হননি, তিনি বলেন, এজেন্ডার বাহিরে কোন কথা বলব না।


চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, ভূমি কমিশনের একটি খসড়া বিধিমালা সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে এবং বিধিমালা প্রণয়নের জন্য আমরা সরকারের কাছে অনুরোধ জানিয়েছি।এটি বাস্তবায়ন হলে পার্বত্যবাসী কাজের অগ্রগতি দেখতে পাবে। আশা রাখছি আইনটি অতি দ্রুতই পাশ হবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions