শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

বান্দরবানে ৮ মার্চ ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ

প্রকাশঃ ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৪:৪৫:১০ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০৭:৪৪:১৫  |  ৯৩৭
সিএইচটি টুডে ডট কম,  বান্দরবান। বান্দরবানে ১৭তম বোমাং রাজার ১৪১তম ঐতিহ্যবাহী রাজস্ব খাজনা আদায় উৎসব রাজপূণ্যাহ উৎসব শুরু হতে যাচ্ছে। আগামী ৮ই মার্চ  থেকে তিনদিনব্যাপী স্থানীয় রাজারমাঠে চলবে এই মেলা। এই উপলক্ষে মঙ্গলবার সকালে  বান্দরবান বোমাং রাজার কার্যালয়ে বোমাং রাজা উ চ প্রু আনুষ্ঠানিকভাবে  সাংবাদিক সম্মেলন করে এই মেলার ঘোষনা দেন।

এই সময় বোমাং রাজা উ চ প্রু, রাজকুমার সাশৈপ্র ,রাজকুমার চনুপ্রু,হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজকুমার টি মং প্রুসহ বান্দরবানে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরাসহ রাজপরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে বোমাং রাজা উ চ প্রু জানান, মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড:আব্দুর রাজ্জাক,এসময় আরো উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ দেশি বিদেশি বিভিন্ন অতিথিরা।

রাজপুণ্যাহ উপলক্ষে স্থানীয় রাজার মাঠে বসবে মেলা আর প্রতিদিন যাত্রা,পুতুল নাচ,সাংস্কৃতিক অনুষ্টানসহ থাকবে নানান আয়োজন। মেলা উপলক্ষে পার্বত্য জেলার বিভিন্ন দুর্গম পাহাড়ের অধিবাসীরা রাজাকে প্রদান করবেন রাজকীয় উপহার সামগ্রী ও বাৎসরিক খাজনা। ৮ই মার্চ শুরু হয়ে রাজপুণ্যাহ চলবে ১০ই মার্চ পর্যন্ত।

প্রসঙ্গত, ১৮৭৬ সাল থেকে বান্দরবানে এই রাজপূণ্যাহ(ঐতিহ্যবাহী রাজস্ব খাজনা আদায় উৎসব) হয়ে আসছে এবং ১০৯টি মৌজার জুম খাজনা আদায়ের এই মহোৎসবটি রাজপূণ্যাহ নামে পরিচিতি লাভ করে আর প্রতিবছর এই মেলাকে ঘিরে বান্দরবানে আদিবাসী ,বাঙ্গালীর পাশাপাশি পর্যটকদের পদচারণায় মুখরিত হয় পুরো জেলা।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions