শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪
রাঙামাটিতে

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ৫দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু

প্রকাশঃ ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:৪৩:৩৮ | আপডেটঃ ১৬ এপ্রিল, ২০২৪ ০২:২৮:৪৫  |  ৮৩৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রশাসনিক ও ব্যাক্তিগত কর্মকর্তাদের (১ম ব্যাচ) ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের ব্যাবস্থাপনায় শনিবার (১৬ ফেব্রুয়ারী) সকালে  মৎস্য প্রশিক্ষণ কেন্দ্রে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ইয়াছিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও মৎস্য বিভাগের আহ্বায়ক সাধন মনি চাকমা, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, নদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক উর্দ্ধতন কর্মকর্তা মোঃ আজাহার আলী বক্তব্য রাখেন।  
প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, এ জেলায় মৎস্য চাষ করে উৎপাদন বৃদ্ধি করার বৃহৎ সুযোগ রয়েছে। এখানে রয়েছে এশিয়ার বৃহত্তম কাপ্তাই হ্রদ। এ হৃদকে সঠিকভাবে কাজে লাগিয়ে মৎস্য উৎপাদনের পাশাপাশি দেশ বিদেশে রপ্তানি করে মুদ্রা অর্জন করা সম্ভব।
তিনি আরো বলেন, এ হ্রদ থেকে বোয়াল, চিতল’সহ বিলুপ্ত প্রজাতির মাছ ও কার্প জাতীয় মাছের প্রজনন বৃদ্ধিতে সকলের পরামর্শ খুবই জরুরী। তিনি প্রশিক্ষনার্থীদের উেেদ্দ্যশে বলেন, আপনারা প্রশিক্ষনের পাশাপাশি এ জেলার সম্ভাবনাময় এলাকাগুলো পরিদর্শন করুন এবং পরবর্তিতে এ জেলার উন্নয়নে প্রকল্প গ্রহণ করুন। যাতে করে সমতলের ন্যয় এ জেলাও সমানতালে এগিয়ে যায়। তিনি আরো বলেন, এক সময় এ জেলায় সংরক্ষিত বনাঞ্চল ছিল যা রাজনৈতিক ও অন্যান্য কারনে বিলুপ্ত হতে চলেছে। এ সংরক্ষিত বন রক্ষা ও নতুন করে বন সৃষ্টি করতে সরকার সর্বাত্বক চেষ্ঠা চালিয়ে যাচ্ছে। তিনি মৎস্য, কৃষি, প্রাণীসম্পদ’সহ সকল সেক্টরের উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions