বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪
নববর্ষ বরণ উৎসব

“সাংগ্রাই” এর জলকেলীতে মেতে উঠেছে পুরো বান্দরবান জেলা

প্রকাশঃ ১৫ এপ্রিল, ২০১৮ ০২:০৪:৪৩ | আপডেটঃ ২৪ মার্চ, ২০২৪ ০১:৩৬:০৬  |  ২৩২৪

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ষবরণ সাংগ্রাই এর জলকেলি উৎসবে মেতেছে বান্দরবানের মারমা সম্প্রদায়। এটি এখন শুধু মারমাদেরই না এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। উৎসবে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটক। আনন্দ উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো বান্দরবান শহর।

মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব উপলক্ষে রোববার বিকেলে শহরের রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের জলকেলি উৎসব। এসময় পাশাপাশি মঞ্চে চলে সাংগ্রাই এর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতায় নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে সাংগ্রাই পালন করে মারমা সম্প্রদায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,জেলা প্রশাসক মো:আসলাম হোসেন,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা।

এদিকে জলকেলি,সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহন, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় সকলে।
১৬এপ্রিল বৌদ্ধ বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে দেশও জাতির মঙ্গল কামনায় শেষ হবে আদিবাসীদের সপ্তাহব্যাপী এই বৈসাবী উৎসব ।
 

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions