বুধবার | ১৯ ডিসেম্বর, ২০১৮

ইলিশের জিন আবিস্কারক বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত খাগড়াছড়িবাসী

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির প্রত্যন্ত গ্রাম মহালছড়ির সিঙ্গিনালার সন্তান বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত হয়ে পড়েছেন খাগড়াছড়িবাসী। কারণ, এরিমধ্যে বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের জিন আবিস্কার করে বিশ^ব্যাপি খ্যাতি অর্জন করেছেন এই কীর্তিমান।

পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাস করছে কয়েক হাজার পরিবার

কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রতিবছর পাহাড় ধসে বান্দরাবনে ঘটে অসংখ্য প্রাহহানীর ঘটনা। বিশেষ করে বর্ষা মৌসূম আসলেই এই ধ্বসের হার ব্যাপকভাবে বৃদ্ধি পায়। সামান্য বৃষ্টি হলেই ধ্বসে পড়ে ছোট-বড় পাহাড়, আর এই পাহাড় ধ্বস কেড়ে নেয় অনেক মানুষের প্রাণ।

পার্বত্য এলাকার উন্নয়ন ত্বরান্বিত করতে হলে প্রশাসনিক সমন্বয় নিশ্চিত করতে হবে: জেলা প্রশাসক

রাঙামাটির বিদায়ী জেলা প্রশাসক মানজারুল মান্নান বলেছেন, পার্বত্য এলাকায় অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে, জেলায় কর্তৃত্ব কে করবে, কে সমন্বয় করবে, কে অথরীটির ভুমিকায় থাকবে এসব নিয়ে উচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত দেয়া জরুরী। পার্বত্য এলাকার উন্নয়ন ত্বরান্বিত করতে করতে হলে

বাস টার্মিনাল না থাকায় রাঙামাটি-চট্টগ্রাম সড়কে যাত্রীদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাস টার্মিনাল না থাকায় চট্রগ্রাম রাঙামাটি সড়কের যাত্রীদের সীমাহীন কষ্ট আর দুর্ভোগ পোহাতে হচ্ছে। নানা প্রতিকুল পরিবেশের মধ্যে প্রতিদিন হাজার হাজার যাত্রী বাধ্য হয়ে এই সড়কে চলাচল করছে। ইতিপুর্বে  চট্রগ্রামের মুরাদপুরে সিটি কর্পোরেশন থেকে ভাড়া নিয়ে চট্রগ্রাম রাঙামাটি বাস মালিক সমিতি অস্থায়ী একটি বাস টার্মিনাল চালালেও বিগত তত্বাবধায়ক সরকারের সেটি উচ্ছেদ করে দেয়।

বছর শেষে রাঙামাটির আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, পুলিশ বলছে পরিস্থিতি স্বাভাবিক

রাঙামাটি। বছরের শুরুতে রাঙামাটি জেলার আইন শৃঙ্খলা ভালো থাকলেও মাঝামাঝি এবং শেষের দিকে এসে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। আঞ্চলিক দলগুলোর আধিপত্যে বিস্তার ও দুবুর্ত্তদের হামলায় রাঙামাটিতে গেল বছর কমপক্ষে ১৫জন মারা যায়।

আইন সংশোধন না হওয়ায় পার্বত্য জেলাগুলোতে ভুমি অধিগ্রহণে জটিলতা কাটছে না

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ভুমি অধিগ্রহণ আইন সংশোধন না হওয়ায় পার্বত্য জেলাগুলোতে ভুমি অধিগ্রহনে জটিলতা কাটছে না। সম্প্রতি গত ১৪ সেপ্টেম্বর ২০১৭ইং তারিখে “স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন ২০১৭ : সংসদে পাশ হয়েছে।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions