রবিবার | ২১ জুলাই, ২০১৯

রাঙামাটিতে তানঝাং শিল্পীগোষ্ঠীর আত্মপ্রকাশ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ের সাংস্কৃতিক অঙ্গণে আত্মপ্রকাশ ঘটল রাঙামাটির ‘তানঝাং শিল্পী গোষ্ঠী’ নামে নতুন একটি সংগঠনের। মুক্তিযুদ্ধের চেতনায় এবং অসাম্প্রদায়িক জাতীয় সংহতির সুদৃঢ় বন্ধনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সব জাতিসত্তার সাংস্কৃতিক কর্মকান্ড বিকাশে নবীন ও প্রবীন সংস্কৃতিকর্মীদের নিয়ে রাঙামাটি থেকে যাত্রা শুরু করল এটি।

বীর বাহাদুরের জয়ের জন্য পথে পথে শিল্পীরা

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে নৌকার প্রার্থী বীর বাহাদুর উশৈসিং এর জয়ের জন্য রাত দিন কাজ করে যাচ্ছে বান্দরবানের শিল্পীরা। বান্দরবানের বিভিন্ন সংগঠনের সঙ্গীত শিল্পীরা একত্রিত হয়ে বান্দরবানের বিভিন্ন উপজেলা,ইউনিয়ন ও দুর্গম গ্রামে ভ্রমন করছে আর গানে গানে বীর বাহাদুরের নৌকা প্রতীকের জয়ের জন্য ভোটারদের আহবান জানাচ্ছে।

রাঙামাটিতে ৫ দিন ব্যাপী নাট্য কর্মশালা সমাপ্ত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউট আয়োজিত ৫দিন ব্যাপী নাট্য কর্মশালা সোমবার সন্ধ্যায় শেষ হয়েছে। গত ৬ডিসেম্বর হতে ৫ দিন ব্যাপী এই নাট্য কর্মশালা শুরু হয়েছিল।কর্মশালার সমাপণী দিনে ‘সাম্য’ নামে একটি মিউজিক্যালফিজিক্যাল থিয়েটার প্রদর্শিত হয়। অনবদ্য এই পার ফারমেন্স এ অভিভূত হয় দর্শকরা।

বান্দরবানে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। নিয়মিত চর্চার অভাবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বৈচিত্রময় সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে যাচ্ছে। ক্ষুদ্র জনগোষ্ঠির সাংস্কৃতিক ঐতিহ্যকে জাগিয়ে তুলতে বান্দরবানে হয়ে গেল ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোক সাংস্কৃতিক উৎসব ।

নিপীড়িত মানুষের গান গাইবার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করেছিল উদীচী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মুক্তির ব্রত নিয়ে হতাশা নৈরাজ্য আর পরাধীনতার বিরুদ্ধে যখন জেগে উঠেছে শৃঙ্খলিত মানুষ, সেই আন্দোলন মুখরিত ঊনসত্তুরে গন-অভ্যুথানের প্রাক পর্বে শ্বাসরুদ্ধকর সাংস্কৃতিক পরিমন্ডলে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পীসংগ্রাী সত্যেন সেনের নেতৃতে প্রতিষ্ঠিত হয়েছিল উদীচী। শুক্রবার সন্ধ্যায় রাঙামাটি জেলা শিল্পকলা একডেমী মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উৎসবে বক্তারা এসব কথা বলেন।

গীটারের জাদুকর এবি স্মরণে খাগড়াছড়িতে শিল্পীদের প্রদীপ প্রজ্জলন

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। সদ্য প্রয়াত সঙ্গীত শিল্পী আইয়ুব বাচ্চু’র আত্মার শান্তি কামনা এবং তাঁর প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে খাগড়াছড়িতে প্রদীপ প্রজ্জলন করেছেন শিল্পী ও কলাকুশলীরা।

“গণ মানুষের সংস্কৃতিকে প্রতিষ্ঠা করতে উদীচী কাজ করছে”

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। জনগনের সংস্কৃতিকে মুক্ত করে আনার প্রয়াসই আমাদের সাংস্কৃতিক আন্দোলনের মূল কথা। গণসংস্কৃতি বুঝতে গেলে গণ শব্দটি বুঝতে হবে। গণমানুষকে তাদের সংস্কৃতি ভুলিয়ে দেয়া হয়। কারণ, মার্কসের কথায়, সমাজের উচ্চশ্রেনীতে যা থাকে তাদের সংস্কৃতিকে  নিজের সংস্কৃতি বলে মনে করানো হয় গণ মানুষকে।

বান্দরবানের নবীন প্রবীন শিল্পীদের মিলন মেলা

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ শিল্পের সৌরভে গৌরবে ” এই শ্লোগানকে সামনে রেখে বান্দরবানের নবীন প্রবীন শিল্পীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় বান্দরবান ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউটের মিলনায়তনে এই মিলন মেলা অনুষ্ঠিত হয়।

সংস্কৃতিহীন জাতির পরিচয় থাকতে পারে না : বৃষ কেতু চকমা

শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। যে জাতির সংস্কৃতি নেই, সে জাতির পরিচয় নেই উল্লেখ করে, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সকল জাতির মানুষ তার নিজ নিজ ভাষায় কথা বলবে। যেকোন জাতির ভাষা ও তার সংস্কৃতিই হলো তার জাতির পরিচয়। এগুলো ছাড়া একটি জাতির পরিচয় হতে পারে না।

বান্দরবানে সাংস্কৃতিক উৎসব শুরু

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “সৃজনে উন্নয়নে বাংলাদেশ ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে সাংস্কৃতিক উৎসব উদযাপিত হয়েছে। শুক্রবার বিকালে বান্দরবান বঙ্গবন্ধু মুক্ত মঞ্চ প্রাঙ্গনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে এই সাংস্কৃতিক উৎসব অনুষ্টিত হয়।

বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্ঠির লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলার সুপ্রাচীন ও বৈচিত্রময় আদিবাসী সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার উদ্দেশ্যে বান্দরবানে ক্ষুদ্র নৃ গোষ্ঠির লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে এই লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions