শিরোনামঃ

শহীদ বুদিজীবী দিবস স্মরণে

শোভন থিয়েটার সেন্টারের ‘শোকাহত রাতের প্রদীপ’

সিএইচটি টুডে ডট কম , চট্টগ্রাম। শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে শোভন থিয়েটার সেন্টারের উদ্যোগে নগরীর পাহাড়তলীস্থ বধ্যভূমি স্মৃতি সৌধ প্রাঙ্গণে আয়োজন করা হয় ‘‘শোকাহত রাতের প্রদীপ’’ শীর্ষক অনুষ্ঠানমালা। অনুষ্ঠানমালার মধ্যে ছিল শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন, কথামালা ও আবৃত্তি। শোক ও শ্রদ্ধার সাথে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার শান্তি কামনা করে সন্ধ্যা ৬টায় 1245মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা করেন বীর মুক্তিযোদ্ধা শাহ্জাহান চৌধুরী।

নাট্যকর্মী ওমর ইনানের সঞ্চালিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যকার ও নির্দেশক আহম্মদ কবীর, শোভন থিয়েটার সেন্টার এর সভাপতি লোকপ্রিয় বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক মোস্তফা কামাল যাত্রা, কথক থিয়েটার এর দল প্রধান উত্তম কুমার বিশ্বাস।

বক্তারা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭১ সালে নয় মাস যুদ্ধের সময় পাকা হানাদার বাহিনী, রাজাকার, আলবদর, আলশামস সহ এদেশে বসবাসরত অবাঙালিরা সম্মিলিতভাবে দেশের প্রতিটি স্থানে যে নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিল এই প্রাঙ্গণ তার একটি নিদর্শন। কিন্তু একটি প্রভাবশালী মহল এই বধ্যভূমির বিশাল অংশ বেদখল করে আছে। অবিলম্বে দখলদারদের হাত থেকে বধ্যভূমির জমি মুক্ত করে একটি পূর্ণাঙ্গ কমপপ্লক্স করার দাবি জানান।

বক্তারা আরো বলেন, এই পাহাড়তলী বধ্যভূমি বাংলাদেশের সবচেয়ে বৃহৎ বধ্যভূমি। এখানে নির্বিচারে এত মানুষ হত্যা করা হয়েছিল যে তা সঠিক সংখ্যা এখনো নিরুপণ করা সম্ভব হয়নি। বিভিন্ন তথ্যমতে এখানে প্রায় বিশহাজারের অধিক নারী-পুরম্নষ, শিশু-বৃদ্ধকে নির্মমভাবে হত্যা করা হয। বক্তারা যথাযথ মর্যাদায় পাহাড়তলী বধ্যভূমি স্মৃতি সৌধ সংরক্ষণ এর জন্য সংশিস্নষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানান। এরপর মঞ্চে আবৃত্তি পরিবেশন করেন, নাট্যকর্মী ওবায়দুল ইসলাম মুন্না ও জাফরিন রূপা।

on

খবরটি 14 বার পঠিত হয়েছে


Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen