শিরোনামঃ

বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজে

মেয়েদের আত্মরক্ষায় তাইকোয়ান্ডো প্রশিক্ষন

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের অন্যতম বিদ্যাপীঠ ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত এ বিদ্যালয়ে সুশৃঙ্খল পরিবেশে শিক্ষার্থীদের পাঠ দান করা হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মরক্ষা ও আত্ম নির্ভরশীল করে গড়ে তোলার লক্ষে স্কুল কর্তৃপক্ষ উদ্যোগ নেয় তাইকোয়ান্ডো প্রশিক্ষনের। পড়াশুনার পাশাপাশি শারিরীক কসরত ও নিজেদেরকে আত্মনির্ভরশীল ও ইভটিজিং থেকে রক্ষায় এ প্রশিক্ষনের ব্যবস্থা করেছে স্কুল কর্তৃপক্ষ, আর প্রশিক্ষণ পেয়ে খুশি স্কুল শির্ক্ষাথীরা।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত এ বিদ্যালয়ে সুশৃঙ্খল পরিবেশে শিক্ষার্থীদের পাঠ দান করা হয় আর সেই সাথে সাথে শিক্ষার্থীদের ভবিষৎ সুরক্ষায় এই বিদ্যালয়ে চালু হয়েছে তাইকোয়ান্ডো প্রশিক্ষন। ২০১৬ সালের মার্চ মাস থেকে ত্রিশজন ছাত্র-ছাত্রী নিয়ে এই তাইকোয়ান্ডো প্রশিক্ষন শুরু হলে ও বর্তমানে প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী এই প্রশিক্ষণে অংশ নিচ্ছে।
ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে ও বাংলাদেশ তাইকোয়ান্ডো ফেডারেশনের সহযোগিতায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এ প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। সপ্তাহে দুইদিন (শুক্রবার-শনিবার) স্কুল ক্যাম্পাসে চলে এ প্রশিক্ষন। প্রাথমিক ভাবে অল্প কয়েকজন শিক্ষার্থী নিয়ে এ প্রশিক্ষন শুরু হলেও ধীরে ধীরে বেশ সাড়া পড়েছে এই কার্যক্রমে আর এ ধরনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগে খুশি শিক্ষার্থীরা।

ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের চতুর্থ শ্রেণীর ছাত্রী ইশা জাহান তুলি জানান, গত এক বছর ধরে আমরা এই বিদ্যালয়ে তাইকোয়ান্ডো প্রশিক্ষন নিচ্ছি। এই প্রশিক্ষনে আমরা বেশ খুশি।
বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদের সহযোগিতায় তাইকোয়ান্ডো ফেডারেশনের আওতায় এই প্রশিক্ষনে সপ্তাহে দুই দিন একজন প্রশিক্ষক সুদুর ঢাকা থেকে বান্দরবান গিয়ে শিক্ষার্থীদের তাইকোয়ান্ডোর বিভিন্ন কলাকৌশল শিখাচ্ছে ,আর পার্বত্য এলাকায় প্রথমবারের মত কোন বিদ্যালয়ে এই ধরণের প্রশিক্ষন দিতে পেরে খুশি প্রশিক্ষক ও। তাইকোয়ান্ডো ফেডারেশনের ঢাকা থেকে আসা তাইকোয়ান্ডো প্রশিক্ষক (ব্ল্যাক ফাস্টডেন) মেহেদি হাসান স¤্রাট জানান, এই প্রশিক্ষনের মধ্য দিয়ে মেয়েদের আত্মবিশ্বাস বাড়ে ,তারা যে কোন সমস্যা সমাধান করতে প্রস্তুত থাকে । তিনি আরো জানান এই প্রশিক্ষনের মধ্য দিয়ে সকলের মধ্যে শারীরিক কসরত তো হয়ই পাশাপাশি উদ্দিপনা বাড়ে কাজে।

এই বিদ্যালয়ে তাইকোয়ান্ডো প্রশিক্ষন নিয়ে ওয়ালটন জাতীয় স্কুল এন্ড কলেজ তাইকোয়ান্ডো প্রতিযোগিতা ১৭ তে বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ২য় রানার্স আপ এর পুরস্কার গ্রহণ করে এবং বিদ্যালয়ের ৪জন শিক্ষার্থী গোল্ড ৬ জন রৌপ্য ও ১জন বোঞ্জ পদক লাভ করে । বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র ও ব্ল্যাক বেল্ট ও ওয়ালটন জাতীয় স্কুল এন্ড কলেজ তাইকোয়ান্ডো প্রতিযোগিতায় স্বর্ণ পদক বিজয়ী নিয়ামুল ইসলাম জানান আগে কখনো এই প্রশিক্ষন আমরা পায়নি। ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজে এই ধরনের প্রশিক্ষণ গ্রহণ করে আমরা আজ জাতীয় ও আন্তর্জাতিক খেলায় অংশ নিতে প্রস্তুত।

একই বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র ব্ল্যাক বেল্ট ও ওয়ালটন জাতীয় স্কুল এন্ড কলেজ তাইকোয়ান্ডো প্রতিযোগিতায় স্বর্ণ পদক বিজয়ী ইশা নাজিম বলেন, আমাদের সকলকে কোন না কোন খেলাধুলার সাথে যুক্ত থাকতে হবে। খেলাধুলায় মানসিক বিকাশ লাভ হয় আর শরীর সুস্থ থাকে , আর আমরা এই তাইকোয়ান্ডো প্রশিক্ষন পেয়ে মহা খুশি।
বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের তাইকোয়ান্ডো প্রশিক্ষনের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক মো:হারুণ অর রশীদ বলেন, তাইকোয়ান্ডো প্রশিক্ষন নিয়ে নিজেদের আত্মরক্ষার পাশাপাশি শারিরীক ও মানসিক বিকাশে উপকৃত হচ্ছে শিক্ষার্থীরা। প্রশিক্ষনের ফলে শিক্ষার্থীদের মনোবল অনেক বৃদ্ধি পাচ্ছে আর এ ধরনের প্রশিক্ষন শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি আগামী দিনের আত্মরক্ষায় অনেকটাই কাজে লাগবে।
বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে:কর্ণেল দিলীপ কুমার রায় বলেন,মেয়েদের আত্মরক্ষা ও আত্মবিশ্বাস বৃদ্ধি এবং যে কোন পরিস্থিতি সামলাতে এই ধরণের প্রশিক্ষন গ্রহণ করার কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য এই তাইকোয়ান্ডো প্রশিক্ষনের বর্তমান সময়ে সবচেয়ে জরুরী।

পড়ালেখার পাশাপাশি শারীরিক কসরত ও আত্মরক্ষা কৌশলের এই তাইকোয়ান্ডো প্রশিক্ষন প্রতিটি শিক্ষার্থীর আগামী দিনের সুন্দর পথ চলার পাথেয় হবে এমনটাই মনে করে সংশ্লিষ্ঠরা, আর বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের মত প্রতিটি বিদ্যালয়ে এই ধরণের প্রশিক্ষনের ব্যাবস্থা গ্রহনের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

 

on

খবরটি 49 বার পঠিত হয়েছে


Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen