শিরোনামঃ

বৈসাবি উৎসব পালনে ২ দিন ঐচ্ছিক ছুটি

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। উৎসব পালনে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সরকারি চাকরিজীবীদের দু’দিন ঐচ্ছিক ছুটি ভোগের সুযোগ রেখে ২০১৬ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।PM Meeting

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২০১৬ সালের এ ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়।

আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশে ২২ দিন সরকারি ছুটি থাকবে। বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের জন্য তিনদিন ঐচ্ছিক ছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈসাবি উৎসব পালনের জন্য ঐচ্ছিক ছুটি থাকবে ২৯ চৈত্র এবং ২ বৈশাখ।
বৈঠক শেষে নতুন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সাধারণ ছুটি ১৪ দিন, নির্বাহী আদেশে সরকারি ছুটি আট দিন, ধর্মীয় কারণে তিন দিন ঐচ্ছিক ও বৈসাবি উৎসবের জন্য আরও দু’দিন ঐচ্ছিক ছুটি থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব ‘বৈসাবি উৎসব’ পালনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৯ চৈত্র ও ২ বৈশাখ ঐচ্ছিক ছুটি ঘোষণা করা হয়েছে। তারা এ দু’দিন ঐচ্ছিক ছুটি ভোগ করতে পারবেন।
আর বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের ধর্মীয় কর্মের জন্য তিনদিন ঐচ্ছিক ছুটি রয়েছে আগামী বছর। প্রত্যেক ধর্মাবলম্বী এ ছুটি নিতে পারেন।

সরকারি ছুটির জন্য প্রতিবছর মন্ত্রিসভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে ছুটির তালিকা অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। বাংলা একাডেমি, ধর্ম মন্ত্রণালয় এবং আবহাওয়া অধিদফতরের মতামত নিয়ে এ ছুটির তালিকা উপস্থাপিত হয়।

এর আগে ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসমূহ তাদের বৈসাবি উৎসব পালনে সরকারের কাছে ছুটির আবেদন জানিয়ে আসছিল। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় থেকে এবছর বৈসাবি উৎসব পালনে ২দিন ছুটি দিলেও সেটি সরকারি ছুটির তালিকায় ছিল না।

on

খবরটি 3,285 বার পঠিত হয়েছে


Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen