শিরোনামঃ

নানা আয়োজনে ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহ পালন করবে “আর্ন্তজাতিক আদিবাসী” দিবস

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড় এবং সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমুহ কাল মঙ্গলবার ৯আগষ্ট নানা আয়োজনে পালন করবে আর্ন্তজাতিক আদিবাসী দিবস। দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়েছে র‌্যালী আলোচনা সভা। সরকার পঞ্চদশ সংশোধনীতে পাহাড়ীদের ক্ষুদ্র নৃ গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিলেও পাহাড়ীরা আদিবাসী হিসেবে সংবিধানে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েছেন।DSCF2384-
ভুমি, শিক্ষা এবং জীবনের অধিকার এই প্রতিপাদ্যক সামনে রেখে ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহ পালন করবে আদিবাসী দিবস। বিভিন্ন দেশে যুগ যুগ ধরে বসবাসরাত মৌলিক অধিকার থেকে বঞ্চিত ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগুলোকে প্রয়োজনীয় স্বীকৃতি ও মুল্যায়ন করার লক্ষ্য ১৯৯০ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারন অধিবেশনে ব্যাপক আলোচনা হয়। ২০০৪ সালে ২২ ডিসেম্বর জাতিসংঘের সাধারন অধিবেশনে ২০০৫ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত সময়কালকে আর্ন্তজাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষনা করে। সেই থেকে পাহাড়ে আদিবাসীরা ৯ আগষ্টকে আর্ন্তজাতিক আদিবাসী দিবস হিসেবে পালন করে। পাহাড়ীদের দাবীর প্রেক্ষিতে আগের মেয়াদে বর্তমান সরকার পঞ্চদশ সংশোধনীতে ক্ষুদ্র নৃ গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয়। এবার দিবসটি পালনের পুর্বে সরকার পার্বত্য ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশনের আইনের সংশোধনী খসড়া মন্ত্রীসভায় অনুমোদন দেয়। দিবসটি উপলক্ষে ৩ র্পাবত্য জেলায় পাহাড়ী সংগঠনগুলো নানা কর্মসুচী হাতে নিয়েছে। পার্বত্য চট্টগ্রাম এবং ঢাকায় আলাদাভাবে কর্মসুচী পালন করছে বিভিন্ন সংগঠন।

দিবসটি উপলক্ষে চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেছেন, যেভাবে তারা পরিচিত হতে চায় সেভাবে সংবিধানে আসেনি, বিভিন্ন শব্দে উপজাতীয় বা ক্ষুদ্র নৃ গোষ্ঠী নামে এসেছে। আমি বলব শব্দগুলো যথাযথ না, তবে স্পিরিডটা ঠিক আছে। আদিবাসী শব্দটি দিলেও যে দেশের জন্য হুমকি হবে এর সাথে আমি একমত নই। সংবিধানে সেই কাঙ্খিত স্বীকৃতি না আসা পর্যন্ত অনেক বিষয় বর্তমান সংবিধানের আলোকেও করা যায়। আমাদের বিভিন্ন জনগোষ্ঠীর সংখ্যা কত, ভুমির মালিকানা কি, তাদের শিক্ষার হার কত, তাদের খাদ্য নিরাপত্তার অবস্থা কি, কোন জনগোষ্ঠীর কি প্রয়োজন, কে পিছিয়ে আছে কে এগিয়ে আছে এসব বিষয়ে যদি সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে কাজ করে তাহলেও পিছিয়ে পড়া জনগোষ্ঠী সমূহ অনেকটা এগিয়ে আসতে পারবে।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের বাসিন্দাদের জন্য কিছুটা হলেও জেলা পরিষদ, উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যান পদে কিছুটা পাহাড়ী পাচ্ছি কিন্তু সমতলের ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমুহ এর কিছুই পাচ্ছে না। তারা উন্নয়ন থেকে বঞ্চিত সরকারের উচিত তাদের জন্য আলাদা উন্নয়নের ব্যবস্থা গ্রহন করা।
তিনি সমতলের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জন্য আলাদা ভুমি কমিশন গঠনের দাবি জানান।

রাঙামাটির সংসদ সদস্য উষাতন তালুকদার বলেছেন, সারাবিশ্বে আদিবাসীদেরকে আদিবাসী হিসেবে স্বীকৃতি দিলেও সরকার আমাদেরকে আদিবাসী হিসেবে গ্রহন করতে পারেনি। যেখানে সরকারের উদ্যেগে দিবসটি পালন করার কথা কিন্তু দিবসটি পালন করা হচ্ছে না। এখানে আদিবাসী শব্দটি নিয়ে অনেকে বিভ্রান্তি ছড়ায় যে পাহাড়ীরা আগে এসেছে নাকি বাঙালীরা আগে এসেছে আসলে আদিবাসী শব্দটি সেখান থেকে আসেনি। আসলে আদিবাসী বলতে আগে আসা নয়, যারা সুবিধা বঞ্চিত, অধিকার বঞ্চিত, যারা অর্থনৈতিকভাবে পিছিয়ে ও প্রান্তিক জনগোষ্ঠী তাদের আদিবাসী বলে।
তিনি আরো বলেন, সরকারের মধ্যে বরফ গলতে শুরু করেছে যেভাবে সরকার ভুমি কমিশন আইন সংশোধন করার উদ্যেগ নিয়েছে তেমনি করে সরকার আদিবাসী শব্দটা স্বীকার করে উদার মনে পরিচয় দিবেন। তিনি সরকারের কাছে জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ আইন কার্যকরসহ শান্তি চুক্তি পুনাঙ্গ বাস্তবায়নের দাবি জানান।
দিবসটি উপলক্ষে এছাড়া আদিবাসী ফোরাম সহ অন্যান্য সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী ঘোষনা করে। এর মধ্যে রয়েছে- ৭ আগস্ট দিনব্যাপী সিরডাপ মিলনায়তনে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের অনুষ্ঠান, ৮ আগস্ট বিকালে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন টিএসসিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গারো স্টুডেন্ট ইউনিয়নের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্জ্বলন, ৯ আগস্ট সকাল ১০টায় আদিবাসী দিবসের দিনে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আদিবাসী ফোরামের মূল অনুষ্ঠান- সমাবেশ, র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সুলতানা কামাল উদ্বোধক এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়া ১০ আগস্ট এএলআরডি ও ১০টির অধিক সংগঠন মিলিতভাবে আদিবাসীদের ভূমি অধিকার নিয়ে সেমিনার আয়োজন করবে সিরডাপ মিলনায়তনে। রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানেও পালন করা হবে দিবসটি।

এদিকে “আদিবাসী” শব্দ ব্যবহার এবং স্থান ব্যবহারে সরকার থেকে সংশ্লিষ্টদের সর্তক হওয়ার আহবান জানানো হয়েছে।

on

খবরটি 205 বার পঠিত হয়েছে


Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen