শিরোনামঃ

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত

এলাকার স্বার্থে সমন্বয় করে কাজ করতে হবে : বৃষ কেতু চাকমা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এর মাসিক সভা রোববার (১৯নভেম্বর) সকালে অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরার পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য এবং হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সবার সমন্বয়ে এলাকার জনগণের স্বার্থে আমাদের কাজ করে যেতে হবে। সরকার আমাদের নিয়োগ দিয়েছেন জনগণের কল্যাণের স্বার্থে। তিনি বলেন, পরিষদ জনগণের স্বার্থে সবসময় কাজ করে আসছে ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে। পরিষদের এ উন্নয়ন কার্যক্রমকে আরো এগিয়ে নিতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

চেয়ারম্যান স্বাস্থ্য বিভাগের বিষয়ে বলেন, জেলার যে সমস্ত উপজেলায় এম্বুলেন্স রয়েছে সেগুলো কোন সমস্যা থাকলে তা রোগীদের স্বার্থে দ্রুত মেরামত করতে হবে। যাতে উন্নত চিকিৎসা পেতে রোগীদের দুর্ভোগ পোহাতে না হয়। তিনি বলেন, প্রয়োজনে এম্বুলেন্স মেরামতে পরিষদ হতে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

সভায় স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার বলেন, রাঙামাটি জেনারেল হাসপাতালে সকল স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া হাসপাতালে মহিলা ওয়ার্ডে ভবনের যে সমস্যাটি ছিল তা পিডব্লিউডি থেকে ২টি ডিজাইন স্পেসালিষ্ট টিম এসে পরিদর্শন করে গিয়েছে। ওয়ার্ডটি ডিজাইন অনুযায়ী মেরামত করা হলে ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন টিমের কর্মকর্তাগণ। তিনি বলেন, জেনারেল হাসপাতাল ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জায়গা দখলের বিষয়ে জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবগত করা হয়েছে।

সভায় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী জানান, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়টি দীর্ঘ ১বৎসর ৬মাস নির্মাণ কাজ শেষে চলতি মাসে হস্তান্তর করা হবে। এছাড়া জেলার ৪টি উপজেলার ১০শয্যার হাসপাতালগুলো ৫০শয্যায় উন্নীতকরণের কাজ আগামী জানুয়ারি মাস থেকে শুরু হবে। পরবর্তীতে বাকী উপজেলাগুলো করা হবে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জানান, বর্তমানে আমন মৌসুম চলছে এবং টার্গেট অনুযায়ী অগ্রগতি হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, দেশের সারা জেলার ন্যায় রাঙ্গামাটির পরীক্ষা কেন্দ্রগুলোতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। এছাড়া গত ১৩নভেম্বর রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রবর্তিত প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ৩শত ৪৯জন শিক্ষার্থীদের মেধাভিত্তিক শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

জেলা প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তা বলেন, ডিমের চাহিদা পূরণে দেশী মুরগীর পাশপাশি সোনালী মুরগী চাষে চাষীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এছাড়া চিকিৎসা ও উৎপাদন কার্যক্রম যথারীতি চলছে।
বিসিক-কুটির শিল্প উন্নয়ন কর্মসূচীর সহকারী মহা ব্যবস্থাপক জানান, কুটিরশিল্প উন্নয়ন কর্মসূচীর মধ্যে বস্ত্র বুনন, পোশাক সেলাই, বাঁশ বেতের পণ্য তৈরী, বাটিক বুটিক, কম্পিউটার, প্লাষ্টিক ব্যাগ তৈরী’সহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ চলছে।

ক্রীড়া কর্মকর্তা জানান, জেলার জুরাছড়িতে মাসব্যাপী হ্যান্ডবল ও সদর উপজেলায় সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

হর্টিকালচার সেন্টার বালুখালী, বনরুপা, লংগদু, নানিয়ারচর, আসামবস্তী ও কাপ্তাইয়ের উদ্দ্যান তত্ববিদরা জানান, বর্তমানে নার্সারিতে টার্গেট অনুযায়ী চারাকলম উৎপাদন ও বিক্রয় কার্যক্রম চলছে।

পর্যটন হলিডে কমপ্লেক্স এর ব্যবস্থাপক, চলতি মাসেই ডুবন্ত ঝুলন্ত ব্রীজটি ভেসে উঠার সম্ভবনা রয়েছে। এর ফলে শীতকালীন পর্যটকদের আনাগোনা বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন এবং বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরে মতামত ও পরামর্শ প্রদান করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 42 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen